Friday, January 29, 2016

চা শ্রমিকদের জীবন ও জীবিকার দাবীকে জোরালো করতে ‘চা বাগান সংগ্রাম সমিতি’ আয়োজিত কলকাতা কনভেনশনে দার্জিলিংয়ের তরুণ কবি লেখনাথ ছেত্রী-র কবিতা পাঠ || একশো বাইশ টাকা || -- লেখনাথ ছেত্রী -- একশো বাইশ টাকায় হোক বা না হোক আমার দু শিশি কাশির ওষুধ, অথবা পরবের খরচা, হোক বা না হোক ছুটির দিনে রান্না করে খাওয়ার এক প্যাকেট চাউচাউ বা দু টুকরো মাংস। একশো বাইশ টাকায় হোক বা না হোক মেয়ের বায়না করা ঘড়ি অথবা ছেলের পড়ার বই অথবা কবে থেকে আমার স্বপ্নে দেখা পরিপাটি ঘর। একশো বাইশ টাকায় তবে কুলিয়ে যাবে আমাকে বাঁচিয়ে রাখার মত পোকা খাওয়া চাল অথবা সবচেয়ে সস্তার কাপড়। কেননা কলম কাটতে কাটতে আমার কেটে যাওয়া এক এক দিন আয়ু, পাতা তুলতে তুলতে আমার গাওয়া উদাসী গান, আমার নেওয়া এক একটা শ্বাস, আমার কাশির সাথে ফেলা এক এক থোকা রক্ত, অথবা পেটে গামছা বাঁধা ক্ষিদে— এই সবই কুলিয়ে যায় আপনার দেওয়া একশো বাইশ টাকায়। তবু একশো বাইশ টাকাতে আমাকে বেঁচে থাকতেই হয়, কেননা আমার বেঁচে থাকাটা কত জরুরি সেকথা জানা আছে আপনার। কিন্তু আপনার ডিওডরেন্ট, আপনার জুতোর পালিশ, আপনার হাতে জড়ানো রুমাল, আপনার গেঞ্জি-জাঙ্গিয়া, আপনার বৌয়ের ব্যবহারের স্যানিটারি ন্যাপকিন, অথবা আপনার ব্যবহারের আরও নানাকিছু— আপনি যেমন আমার সব দরকার বোঝেন না, ঠিক তেমনই আপনার ওসব দরকারগুলো আমার বোঝার অতীত। আমার কথা ছাড়ুন— আমি আপনার চিন্তা করে চলেছি মালিক, আপনার! নিন বলুন তো, একশো বাইশ টাকায় কী আর হয়? একশো বাইশ টাকা!

-2:15
233 Views
Samik Chakraborty with Lekhnath Chhetri.
চা শ্রমিকদের জীবন ও জীবিকার দাবীকে জোরালো করতে
‘চা বাগান সংগ্রাম সমিতি’ আয়োজিত কলকাতা কনভেনশনে
দার্জিলিংয়ের তরুণ কবি লেখনাথ ছেত্রী-র কবিতা পাঠ
|| একশো বাইশ টাকা ||
-- লেখনাথ ছেত্রী --
একশো বাইশ টাকায় হোক বা না হোক
আমার দু শিশি কাশির ওষুধ,
অথবা পরবের খরচা,
হোক বা না হোক
ছুটির দিনে রান্না করে খাওয়ার এক প্যাকেট চাউচাউ
বা দু টুকরো মাংস।
একশো বাইশ টাকায় হোক বা না হোক
মেয়ের বায়না করা ঘড়ি
অথবা ছেলের পড়ার বই
অথবা কবে থেকে আমার স্বপ্নে দেখা পরিপাটি ঘর।
একশো বাইশ টাকায় তবে কুলিয়ে যাবে
আমাকে বাঁচিয়ে রাখার মত পোকা খাওয়া চাল
অথবা সবচেয়ে সস্তার কাপড়।
কেননা কলম কাটতে কাটতে
আমার কেটে যাওয়া এক এক দিন আয়ু,
পাতা তুলতে তুলতে আমার গাওয়া উদাসী গান,
আমার নেওয়া এক একটা শ্বাস,
আমার কাশির সাথে ফেলা এক এক থোকা রক্ত,
অথবা পেটে গামছা বাঁধা ক্ষিদে—
এই সবই কুলিয়ে যায় আপনার দেওয়া একশো বাইশ টাকায়।
তবু একশো বাইশ টাকাতে আমাকে বেঁচে থাকতেই হয়,
কেননা আমার বেঁচে থাকাটা কত জরুরি
সেকথা জানা আছে আপনার।
কিন্তু আপনার ডিওডরেন্ট,
আপনার জুতোর পালিশ,
আপনার হাতে জড়ানো রুমাল,
আপনার গেঞ্জি-জাঙ্গিয়া,
আপনার বৌয়ের ব্যবহারের স্যানিটারি ন্যাপকিন,
অথবা আপনার ব্যবহারের আরও নানাকিছু—
আপনি যেমন আমার সব দরকার বোঝেন না,
ঠিক তেমনই আপনার ওসব দরকারগুলো আমার বোঝার অতীত।
আমার কথা ছাড়ুন—
আমি আপনার চিন্তা করে চলেছি মালিক, আপনার!
নিন বলুন তো, একশো বাইশ টাকায় কী আর হয়?
একশো বাইশ টাকা!

No comments:

Post a Comment