Friday, January 29, 2016

E Saranya, V Priyanka, T Monisha বছর ১৮ কি ১৯, তামিলনাড়ুর তিন ছাত্রী গতকাল সন্ধ্যেয় নিজেদের জীবন শেষ করে আরেকবার জানিয়ে দিয়ে গেল "The value of a man was reduced to his immediate identity and nearest possibility. To a vote. To a number. To a thing."


E Saranya, V Priyanka, T Monisha বছর ১৮ কি ১৯, তামিলনাড়ুর তিন ছাত্রী গতকাল সন্ধ্যেয় নিজেদের জীবন শেষ করে আরেকবার জানিয়ে দিয়ে গেল
"The value of a man was reduced to his immediate identity and nearest possibility. To a vote. To a number. To a thing."
তিনটে জীবনের দাম কত? কত টাকায় বিক্রি হবে তিনটে ডাক্তার হবার স্বপ্ন দেখা লাশ? SVS Yoga Medical College নামে একটি বেসরকারী কলেজের ছাত্রী তিনজনই.সুইসাইড নোটে লিখে গেছে ওরা, কলেজ ৬লাখ টাকা চাইছিল ওদের থেকে, দিতে না পারায় মারাত্মক চাপ আসছিল রোজই.
তামিলনাডু তে ভিল্লুপুরাম এর কাছে SVS Yoga Medical College,চেন্নাই সালেম মেইন রোডের উপর. কলেজটা বেসরকারী উদ্যোগে চালানো, Dr MGR Medical Universityর অনুমোদনপ্রাপ্ত, যে ইউনিভার্সিটি MHRDর All India Survey of Higher Education এর 'নজরদারির' আওতায় পড়ে.
২০১০ এ এই কলেজ একবার খবরে আসে, ফার্স্ট ইয়ারের এক ছাত্রী ট্রান্সফার সার্টিফিকেট চাওয়ায় তার থেকে সাড়ে পাচ বছরের ফি দাবি করে বসে কলেজ.২০১২ তে এক ছাত্রী কোর্স ছেড়ে দিতে চাইলে কলেজের চেয়ারম্যান ভাসুকি সুব্রামানিয়াম থ্রেট দেয় তাকে. মাদ্রাস হাই কোর্টে অভিযোগ জমা পড় ভাসুকির বিরুদ্ধে, as expected, কিচ্ছু হয়না.
গত বছরের সেপ্টেম্বর মাসে,কলেজ কর্তৃপক্ষের জুলুমদারির উল্টোদিকে দাঁড়িয়ে অনশনে বসে স্টুডেন্টরা, তার পরেও চাপ আসতে থাকে অনশন তুলে নেওয়ার, আর সহ্য করতে না পেরে ইদুর মারার বিষ খায় ৬জন.
আমারও উচ্চমাধ্যমিকের পর প্রথম চারটে বছর কাটে প্যামফ্লেটে সুইমিং পুলের ছবি দেওয়া এরকমই একটা প্রাইভেট কলেজে. আমাদের একটা ইউভার্সিটিও ছিল, WBUT.প্রথম যেদিন WBUTর ভাঙ্গাচোরা বাড়িটা দেখি, দেখে বিশ্বাস হচ্ছিলনা, এই বাড়িটায় বসা লোকজন পশ্চিমবঙ্গের এই এতকটা প্রাইভেট কলেজের খবরাখবর রাখে! এই বাড়িটা থেকে সরকার নজর রাখে এই ২০০র উপর বেসরকারী কলেজগুলোতে ঠিক কি চলছে, ঠিক কি চালাচ্ছে টেকনো,জিস,রাইস এরকম গ্রুপগুলো.
পরে বুঝেছি কিকরে নজর রাখে টাখে তো পরের ব্যাপার, আসলে নজরই রাখেনা. আমার তখন ফার্স্ট ইয়ার, পড়তাম এরকমই একটা বেসরকারী কলেজে, ক্যান্টিনের কর্মচারীদের বেতন দেয়না কলেজ, দিনের পর দিন, একদিন ক্যান্টিনটা বন্ধ হয়ে গেল. হোস্টেলে যারা থাকে, তাদের খাবার কোথা থেকে আসবে, লোকালয় এর থেকে বেশ খানিকটা দুরের ওই কলেজটায় খাবারের ব্যবস্থাই বা কি হবে, কোনো মাথা ব্যথা ছিলনা মাঝে মধ্যে চিড়িয়াখানা দেখতে আসার মত করে টাই ঝুলিয়ে কলেজ দেখতে আসা মালিক গুলোর. মনে আছে একদিন জামার হাতা গুটানো ছিল আর পায়ের চটি ছিড়ে গেছিল বলে কলেজে ঢুকতেই দেয়নি.
এই অভিজ্ঞতাগুলো বলতে বসলে রাত গড়িয়ে ভোর হয়ে যাবে. প্রতিবাদ দেখেছি অনেক, লড়াই দেখেছি, লোকাল ভাড়া করা মস্তানের "মুভেমেন্ট শেষ কর,লাশ ফেললে কেউ খুঁজেও পাবেনা"র হুমকি দেখেছি,১০জনকে আলাদা করে ডেকে জীবন হেল করে দেবার থ্রেট দেখেছি, রাস্টিকেট করে দেওয়া দেখেছি, হঠাত ডেকে ৩লাখ টাকা চেয়ে বসা দেখেছি, যার কোনো রিসিপ্ট হয়না, ওই টাকাটার নাম টিউশন ফি. যার থেকে মুদির দোকানেও বেশি ব্যাখ্যা করে দাম লেখা থাকত.
তুহিন,জয়, প্রিতম দের সাথে কথা বললে টের পাই আজও ছবিগুলো পাল্টায়নি, বরং ক্ষোভগুলো জমতে জমতে দেশলাই বাক্স হয়ে গেছে. সুশান্ত বলে আই.ই.এম এ নাকি বাথরুম থেকে ক্লাসে দেরী করে ঢুকলেও সটান বাড়িতে ফোন যায়. প্যাথেটিক জুলুমদারি চলে, আর সরকার ঐ WBUT নামের বাড়িটা থেকে টেকনো, জিস, রাইস এর উপর 'নজরদারি' রাখে.সমীর, তনুময়রা বলে কলেজটাকে মাঝে মাঝে দোকান মনে হয়.রাইসের কলেজের সুনীলরা তো কলেজের অনুমোদন নেই কেন প্রশ্ন তোলায় থ্রেট খায় কথা বাড়ালে কেরিয়ার শেষ করে দেবার.
বাইরের রাজ্যগুলোতেও চলে কলেজ খোলার নামে ঢালাও ব্যবসা.ভুবনেশ্বরে গিয়ে একবার রাতে যেখানে থেকেছিলাম সেটাই একটা বেসরকারী কলেজ,দিনেরবেলা কলেজ আর রাতে হোটেল!
আরো কত কত ঘটনা ঘটে, আরো কত কত প্রিয়াঙ্কা মনীষা দের খবর বেরোয়ই না, নিঃশব্দে ফসিল হযে যায় ওদের শরীর গুলো, খবর গুলো.
Sayan Bose Pa Piya Soumitra Pati Suswagata Poria Wake Joy Tuhin Dutta Pritam Banerjee Samir Rana Hi Ran Moy Abhradyuti Das Debashis Halder Aami Aditya Ratul Swapno Niye Shreela Manohar Ravi MohanSoma Marik Somakraj Roy J Leavun Yuvi Che Majumder Debarshi Adhikary Sougata Sinha Debojyoti Sarkar Mrinmoy Sarkar Subhadeep Swapno Niye Anit Debnath Anubhab Das Sandip Sing Shrabanti MuhuriRumelika Kumar Srirupa Sriparna Bhaduri Juni Ghosh Titir ChakrabortySayan Bhattacharya Aamir Subhani Alfaaz Ali Ghalib Ankush Das Aniket Chatterjee Anirban Mukherjee Munmun Biswas Prateek ChatterjeeArindam Manna Chitta Ranjan Barma Avijit Sengupta Arindam SenguptaSudip Sen Sudip Mondal Abhinandan Dasmahapatra Rajarshi GhoshalAdarsha Mondal Sunil Jha Subhabrata Hokkolorob Sulagna Pal Suman Rajak Abaar Sumitran Suman Mandal Himadri Dutta Pramod GuptaSubcommandante Mainak Raina Paul Reeju Pathak Saptarshi Dev Adhikary Dipyaman Das Joy Dip Shouvik Jana Surajit Naskar Sayak Nandy Subhadeep Sinhamahapatra

No comments:

Post a Comment