Wednesday, February 17, 2016

কমরেড কানাইয়ার নিঃশর্ত মুক্তি চাই । প্রসঙ্গত উল্লেখ্যঃ ছিন্নমূল কেন এই বিষয়ে কিছু বলছে না - বোকার মত অনেকে এই প্রশ্ন তুলছেন এবং তুলছেন । বোকা বললাম বলে রাগ করলেন ? আরে বাবা লোহা চোর, ছাগল ছোর, সাইকেল চোর, গুণ্ডা, বদমায়েশ, ধর্ষক, অশিক্ষিত / জালি শিক্ষিত, মূর্খের দলের কাছ থেকে যারা এসব বিষয়ে মন্তব্য আশা করে তারা বোকা না তো কি...???


বিজেপির মোডাস অপারেন্ডি খুব পরিষ্কার । তারা দেশ জুড়ে প্রথমে হিন্দু মুসলিমের পরিষ্কার বিভাজন চায় । তারপরে হিন্দুদের মধ্যে বর্ণ ভেদে উচ্চ বর্ণের হিন্দু আর দলিত বিভাজন । উদ্দেশ্য মানুষের মধ্যে মেরুকরণ করে গণতান্ত্রিক ভাবে শাসন ক্ষমতা দখল করে আমাদের দেশের বুনিয়াদী ভিত্তিটাকে ভেঙ্গে দেওয়া দেশকে হিন্দু রাষ্ট্রে পরিণত করা । গান্ধীজীর হত্যা দিয়ে শুরু করে গোধরা কান্ড, বেস্ট বেকারি ইসরত জাহান হয়ে গোমাংস, মহম্মদ আখলাখ, রোহিত ভেমুলা এবং শেষে জেএনইউ... নিপুণ ষড়যন্ত্র ও তার সফল প্রয়োগ এবং প্রত্যাশিত ফলাফল লাভ বিজেপি-কে এই ধরণের চক্রান্ত করতে যে আরও উৎসাহিত করছে তা বলার অপেক্ষা রাখে না ।
আমি হিন্দু মুসলিম খ্রিস্টান বৌদ্ধ কোন ধর্মেই বিশ্বাস করি না । যারা করেন তাদের সাথে আমার ততক্ষণ কোন বিরোধও নেই যতক্ষণ না তাদের ধর্মাচারন / ধর্মবিশ্বাস অন্য কারও ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় । শরীর স্বাস্থ্যের জন্য খাবার ব্যাপারে আমি নিজের রুচি ও স্বাদের ওপরেই সবচেয়ে বেশি ভরসা করি । লোক দেখিয়ে কিছু খেয়ে কিছু প্রমাণ করার কোন দায় আমি অনুভব করি নি আবার যারা এটা করেন তাদের সমালোচনা করারও প্রয়োজন মনে করি নি ।
আমার মনে বারবার প্রশ্ন জাগে যেখানে যত অন্যায় বা নাশকতামূলক ঘটনা ঘটে তার বেশির ভাগের সাথেই আমেরিকা বাদে কেন মুসলিম ধর্মের সাথে যুক্ত মানুষের সংখ্যাই বেশি হয় ? এপ্রসঙ্গে এটা খুব পরিষ্কার ভাবে উল্লেখ করে দিতে চাই যে আমি সমস্ত মুসলিমদের খারাপ বলছি না আবার সমস্ত হিন্দুদেরও খারাপ বলছি না । কিন্তু এটাও আমার কাছে খুব আশ্চর্যের মনে হয় যে হিন্দু ও মুসলিম দুই সম্প্রদায়ের হাতে গোনা সংখ্যা লঘিষ্ঠ দাঙ্গাবাজ মানুষ গুলিই দুই সম্প্রদায়ের সংখ্যা গরিষ্ঠ মানুষকে, যারা মানুষে মানুষে এই বিভেদ চান না, তাদের নিয়ন্ত্রণ করেন ।
কমরেড কানাইয়ার বক্তব্যের একাধিক ভিডিও যা নানাজনে ইউটিউব ও ফেসবুকে আপলোড করেছেন খুব মনযোগ সহকারে দেখলাম । তার বক্তব্যে কোথাও দেশদ্রোহিতায় বিন্দুমাত্র ইঙ্গিত নেই বরং একাধিকবার দেশের সংবিধানের প্রতি, দেশের মাটির প্রতি, দেশ নায়কদের প্রতি শ্রদ্ধা ও ভরসার কথা উল্লেখিত হয়েছে । হ্যাঁ, কমরেড কানাইয়ার বক্তব্যের সময় কিছু শ্লোগান শোনা যাচ্ছিল যেগুলি বাঞ্ছনীয় নয় । যারা এই অবাঞ্ছনীয় শ্লোগানগুলি দিচ্ছিল তাদের রাষ্ট্র শাস্তি দিতে চাইলে আইন আদালতের মাধ্যমে তা দেবার ব্যবস্থা করতে পারে (যদিও আমার মতে সেটাও অবাঞ্ছনীয়, অনুচিত) । কিন্তু কেন কমরেড কানাইয়া...??? অসহিষ্ণূতা...??? প্রতিহিংসা...??? যদি তাই হয়, তবে হিন্দু মাতব্বরদের জন্য আমার করুণা হচ্ছে । তারা আমাদের নিজেদের দেশকে, দেশের মানুষকে এখনও সম্পূর্ণ চেনে নি ।
আমার ধারণা এভিবিপি-র ছাত্ররাই হিন্দু মাতব্বরদের চক্রান্ত ও ষড়যন্ত্রের শরিক হয়ে দেশের নামে মুর্দাবাদ শ্লোগান দিয়েছেন বাকি গণতান্ত্রিক ও জনপ্রিয় ছাত্রদের ফাঁসিয়ে দিতে ।
দেশের নানান প্রান্তে শুভবুদ্ধি সম্পন্ন মানুষেরা দলমত নির্বিশেষে রাজনৈতিক ভাবে এই অবিচারের প্রতিবাদ করতে পথে নেমে সোচ্চার হয়েছেন । এটা জরুরী । একই সাথে জরুরী যে আইনের অপব্যবহার করে কমরেড কানাইয়াকে গ্রেফতার করে জেলে বন্দি করে রাখা হয়েছে আইনের মাধ্যমেই সেই আইনের মোকাবিলা করা । বিশিষ্ট আইনজীবী কপিল সিবাল সেই কাজটাই করেছেন সুপ্রিম কোর্টে বিষয়টি তুলে । যে কাজটা কোন বাম আইনজীবীর করার কথা, উচিত, দায়িত্ব তা করলেন কংগ্রেসের কপিল সিবাল । দুর্ভাগ্যজনক হলেও এটাই সত্য ।
কমরেড কানাইয়ার জন্য গর্ব হচ্ছে । রাষ্ট্র তথা বিজেপি তাকে জেলে পাঠিয়ে তার কমিউনিস্ট সত্ত্বাকে স্বীকার করে নিল । এটা পরিষ্কার যে বিজেপি তাকে ভয় পাচ্ছে ।
কমরেড কানাইয়ার নিঃশর্ত মুক্তি চাই ।
প্রসঙ্গত উল্লেখ্যঃ ছিন্নমূল কেন এই বিষয়ে কিছু বলছে না - বোকার মত অনেকে এই প্রশ্ন তুলছেন এবং তুলছেন । বোকা বললাম বলে রাগ করলেন ? আরে বাবা লোহা চোর, ছাগল ছোর, সাইকেল চোর, গুণ্ডা, বদমায়েশ, ধর্ষক, অশিক্ষিত / জালি শিক্ষিত, মূর্খের দলের কাছ থেকে যারা এসব বিষয়ে মন্তব্য আশা করে তারা বোকা না তো কি...???

No comments:

Post a Comment