বিদ্যা দায়িনী !!
প্রশ্নটি স্বাভাবিক এবং অনিবার্য। কবে থেকে আপামর ভারতবাসী বিশেষত নারীরা শিক্ষার অধিকার অর্জন করল? কে সেই মহীয়সী যিনি প্রবল ব্রাহ্মন্যবাদের বিরুদ্ধে দাঁড়িয়ে ভারতীয় নারীদের মানবিক মর্যাদা দিলেন? কে সেই নির্ভীক নারী যিনি নারীকে ভোগের সামগ্রী থেকে আলোকময়ী করে তোলার জন্য শ্লোগান তুললেন, “হাম ভারত কি নারী হ্যায়, ফুল নাহি চিঙ্গারী হ্যা”?
প্রশ্নটি স্বাভাবিক এবং অনিবার্য। কবে থেকে আপামর ভারতবাসী বিশেষত নারীরা শিক্ষার অধিকার অর্জন করল? কে সেই মহীয়সী যিনি প্রবল ব্রাহ্মন্যবাদের বিরুদ্ধে দাঁড়িয়ে ভারতীয় নারীদের মানবিক মর্যাদা দিলেন? কে সেই নির্ভীক নারী যিনি নারীকে ভোগের সামগ্রী থেকে আলোকময়ী করে তোলার জন্য শ্লোগান তুললেন, “হাম ভারত কি নারী হ্যায়, ফুল নাহি চিঙ্গারী হ্যা”?
তিনি মা সাবিত্রী ফুলে। মহামানব জ্যোতি রাও ফুলের সহধর্মিণী। সমগ্র এশিয়ার প্রথম শিক্ষিকা। আধুনিক কবিতার জননী। ১৮৪৭ সালে তিনি বিদ্যাল...
See More
সরস্বতী মিথ কতটা যুক্তিযুক্ত ?
প্রখ্যাত অধ্যাপিকা সুকুমারী ভট্টাচার্য মনে করেন যে, বেদ রচনার কাল ছিল খ্রিষ্ট পূর্ব চতুর্থ শতক থেকে খ্রিষ্টীয় চতুর্থ শতক পর্যন্ত। একালের প্রায় প্রত্যেক ঐতিহাসিকও এই মত সমর্থন করেন। বিশেষত পুরাণ কাহিনীগুলি যে গুপ্ত যুগের কাহিনী তা সকলে মেনে নিয়েছেন। গুপ্ত যুগের আগে মৌলিক দুটি গ্রন্থ আমরা দেখতে পাই যেখানে নারীকে সমস্ত অধিকার থেকে বঞ্চিত করা হয়েছিল। এই দুটি গ্রন্থ হল চাণক্যের অর্থশাস্ত্র (খ্রীস্ট পূর্ব দ্বিতীয়শতক) এবং ভৃগুর মনুস্মৃতি (খ্রীস্ট পূর...
See Moreপ্রখ্যাত অধ্যাপিকা সুকুমারী ভট্টাচার্য মনে করেন যে, বেদ রচনার কাল ছিল খ্রিষ্ট পূর্ব চতুর্থ শতক থেকে খ্রিষ্টীয় চতুর্থ শতক পর্যন্ত। একালের প্রায় প্রত্যেক ঐতিহাসিকও এই মত সমর্থন করেন। বিশেষত পুরাণ কাহিনীগুলি যে গুপ্ত যুগের কাহিনী তা সকলে মেনে নিয়েছেন। গুপ্ত যুগের আগে মৌলিক দুটি গ্রন্থ আমরা দেখতে পাই যেখানে নারীকে সমস্ত অধিকার থেকে বঞ্চিত করা হয়েছিল। এই দুটি গ্রন্থ হল চাণক্যের অর্থশাস্ত্র (খ্রীস্ট পূর্ব দ্বিতীয়শতক) এবং ভৃগুর মনুস্মৃতি (খ্রীস্ট পূর...
No comments:
Post a Comment