Thursday, March 31, 2016

বড্ড বেশি মানুষকে বানের জলে ভেসে যেতে দেবেন না প্লিজ, ব্রীজ ভেঙ্গে পড়া বলুন বা ইরাকের যুদ্ধ, মনে রাখবেন কোনোটাই প্রাকৃতিক নয়

Priyasmita Hokkolorob
একটা প্রাণের দাম হয়না, ক্ষতিপূরণ ও হয়না,কারণ স্রেফ ক্ষতি দিয়ে বললে পাতি ঝাট জ্বলে, যেরকম যুদ্ধের সময় ক্ষয়ক্ষতির মত করে কতজন নিহত সেই নাম্বারটা বলা হলে একটা কাঁচা রাগ হয়। প্রে করবেন না, করুণা ফরুণা ও করবেন না, খিস্তি করুন, তাদেরকে যারা পাতি ব্যবসা করে সাধারন মানুষের জীবন নিয়ে, এমনকি মৃত্যু নিয়েও, যারা এত বড় একটা দুর্ঘটনার পর চুক চুক করে আহা, কি খারাপ ব্যাপার, আমরা সমব্যথী বলে ভোট কুড়োতে আসে মেডিকেলের এমার্জেন্সিতে, যারা টি আর পি বাড়বে বলে খুব কান্না কান্না গলায় এক ঘন্টা ধরে নিহত-র আত্মীয় কে জিজ্ঞেস করে, এখন আপনার ঠিক কিরকম অনুভূতি হচ্ছে! ঐ ব্রীজটার তলায় চাপা পড়ে মারা গেছেন বেশ কিছু নির্মাণ শ্রমিক। তাদের কারুর বাড়ি হয়তো বিহার, কারুর সুন্দরবন। হয়তো বাড়ির লোক খবরটাও পেয়ে ওঠেনি এখনো। মেডিকালের নাম না জানা লাশের স্তূপে পড়ে থাকবে বডি, কোলকাতায় কাজ করতে আসা একটা প্রাণের আর দাম কি!
দেবাশিসের থেকে শুনছিলাম, স্তূপাকৃত লাশ পড়ে আছে এক ধারে, যারা আহত হয়ে ভর্তি হয়েছেন, তাদেরও অবস্থা শোচনীয়,আহত দের অনেকেই মারা গেছেন ইতিমধ্যে।
যদিও প্রায় সবাই মৃত, এখনো নাকি উদ্ধারকার্য শেষ হয়নি, ভোররাতের দিকে চাপা পড়ে যাওয়া ট্যাক্সিড্রাইভার এর শরীর প্রাণহীন হয়েই ঢুকবে আর জি করে, বা মেডিক্যালে বা এসেসকেএম এ। তাও, পাশে থাকুন, হাত বাড়ান, যতটুকু পারেন।
কাল আমরা, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা একটা রক্তদান শিবিরের আয়োজন করছি, মেকানিকাল ডিপার্টমেন্টের M-1-2 তে, ১১টা থেকে ৪টে ওবধি। না, সমাজসেবা টেবা না, আমাদের মনে হয় সমাজে জেনারালি মানুষ মানুষের পাশেই দাঁড়ায়, সেটাই কর্তব্য।
বড্ড বেশি মানুষকে বানের জলে ভেসে যেতে দেবেন না প্লিজ, ব্রীজ ভেঙ্গে পড়া বলুন বা ইরাকের যুদ্ধ, মনে রাখবেন কোনোটাই প্রাকৃতিক নয়।

No comments:

Post a Comment