Tuesday, June 14, 2016

Saradindu Uddipan রোহিত স্বাধিকার আন্দোলন কেবল মাত্র বিদ্যালয়, মহাবিদ্যালয় বা বিশ্ববিদ্যালয়ের মধ্যে সীমিত আন্দোলন নয়। এর শিকড় রয়েছে সহস্র বছর ধরে কর্ষিত জাতপাত ভিত্তিক অসহিষ্ণু সমাজের রন্ধ্রে রন্ধ্রে।

Saradindu Uddipan

রোহিত স্বাধিকার আন্দোলন কেবল মাত্র বিদ্যালয়, মহাবিদ্যালয় বা বিশ্ববিদ্যালয়ের মধ্যে সীমিত আন্দোলন নয়। এর শিকড় রয়েছে সহস্র বছর ধরে কর্ষিত জাতপাত ভিত্তিক অসহিষ্ণু সমাজের রন্ধ্রে রন্ধ্রে। রোহিতের প্রাতিষ্ঠানিক হত্যা আমাদের নির্মম ভাবে দেখিয়ে দিয়েছে যে কী নিষ্ঠুর ভাবে ব্রাহ্মণ্য শাসন এখনো সমান ভাবে কার্যকরী। অদ্ভুত হলেও সত্য যে এই আন্দোলন হাতে গোনা কয়েকটি বিশ্ববিদ্যালয়ের মধ্যেই আটকে পড়ে আছে।
এটি যে বঞ্চিত বহুজন সমাজের এক নির্মম প্রতিচ্ছবি তা কিন্তু প্রতিফলিত হয় নি। বরং জনগণ এটিকে কেবল মাত্র একটি আত্তহত্যার ঘটনা হিসেবেই দেখেছে এবং উদাসীন থেকেছে।
লড়াকু ছাত্র ছাত্রী মহলেও তাই শুরু হয়েছে এক নতুনতর উদ্দ্যোগ। সাম্প্রতি কয়েকটি ছোট সভায় হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়, জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা রোহিত স্বাধিকার আন্দোলনকে পশ্চিমবঙ্গের সমস্ত কলেজ, সিবিও, আম্বেদকরবাদী সংগঠন, বিভিন্ন জাতি ভিত্তিক সংগঠন এবং গণসংগঠনের মধ্যে নিয়ে যাবার এক সময়োপযোগী উদ্দ্যোগ গ্রহণ করেছে।
রোহিত স্বাধিকার আন্দোলনের এই কর্মসূচীকে সর্বোস্তরে পৌঁছে দেবার জন্য আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করি। জয় ভীম...

No comments:

Post a Comment