Sunday, June 19, 2016

Sulagna Pal আমি চতুর রামালিঙ্গমকে সফল মানুষ ভাবব না রাঞ্চো কে,সেটা তো আমার জীবিনদর্শনের বিষয়।কিন্তু যাদবপুরের মতন একটি প্রতিস্পর্ধী নামকে যদি জুড়ে দেওয়া হয় বা মাপার চেষ্টা হয় কোটি টাকার চাকরির মাপকাঠিতে,তাহলে অবশ্যই নিজের প্রতিবাদটা রাখব বৈকি।

Sulagna Pal 
গত কয়েকদিন ধরেই দেখছি ফেসবুক জুড়ে কিছু লেখালিখি চলছে যাদবপুরের এক ছাত্রের গুগুলে কোটি টাকার চাকরি পাওয়া নিয়ে।তো সেই প্রসঙ্গে কিছু কথা মনে হচ্ছে।কোটি টাকার চাকরি পাওয়া অবশ্যই সেই ছাত্রের কৃতিত্ত্ব এবং সেটা সেই পরিবারের কাছে অত্যন্ত আনন্দের।তো তাই নিয়ে আমি কথা বলছি কেন এটা অনেকের মনে হতেই পারে।নাহ,কিছুই বলার কোন প্রয়োজন পড়ত না যদি না সেই কোটি টাকার চাকরির সঙ্গে যাদবপুরের মতন একটা স্ফুলিঙ্গের নাম না জড়াতো।হাজার হাজার আই আই টি পাস আউট প্রতি বছর কোটি না হলেও লক্ষ লক্ষ টাকার চাকরি পাচ্ছে।এবং তাদের অধিকাংশই বিদেশে থেকে যাওয়ার উদ্দেশ্যে বিদেশে পাড়ি দিচ্ছে।তাই তফাৎটা বোধহয় আসলে লক্ষ আর কোটির।কিন্তু আমার কেরিয়ার অত্যন্ত সাধারণ,মানে আদার ব্যাপারি আর কি।তাই এসব জাহাজের ব্যাপারের মধ্যে ঢুকতে চাইছি না,তাতে হিসেবে ভুল হতে পারে।কিন্তু যেটা বলতে চাই সেটা হল সাফল্য বা এচিভমেন্ট(ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক) মাপার মাপকাঠিটা ঠিক কিরকম?মানে মানুষ হিসেবে কাকে আমি সফল বলব?যে ছাত্র বা ছাত্রী সরকারি প্রতিষ্ঠান থেকে পড়াশুনো করে লক্ষ বা কোটি টাকার চাকরি পেয়ে সবকটা মহাদেশে একটা করে সম্পত্তি করে লক্ষ টাকার গাড়ি চড়ে ঘুড়ে বেড়ায় তাকে,নাকি হাভার্ডের স্কলার তথাগত কে যে নিজে দলিত না হয়েও দলিত আন্দোলনের যোদ্ধা হয়ে চাকরি থেকে সাসপেন্ড হয় তাকে?(গতকাল সাসপেনশান উঠেছে)।নাকি ড:শৈবাল জানা কে যিনি ডাক্তারি পশারের হাতছানি এড়িয়ে ছত্তিসগড়ের শহীদ হাসপাতালের ডাক্তার হয়ে রাষ্ট্রের কোপে পড়ে জেল খাটেন বা সেই সমস্ত ডাক্তার, ইঞ্জিনিয়ার বা স্কলার,যারা তাক লাগানো প্রোফাইল নিয়েও রাজনৈতিক কর্মী হয়ে জীবন কাটান জঙ্গলে চা বাগানে শ্রমিক বস্তিতে ঘুরে ঘুরে,বা সত্যেন্দ্র দুবের মতন আই আই টি স্কলার কে যে বিদেশ না গিয়ে সরকারি ইঞ্জিনিয়ার হয়ে দুর্নীতির প্রতিবাদ করে মাফিয়ার হাতে খুন হয়,তাকে?কারুর সাফল্যকে ছোট না করেই উত্তরটা খুঁজছি।
শেষোক্ত এটাই বলার যে আমি চতুর রামালিঙ্গমকে সফল মানুষ ভাবব না রাঞ্চো কে,সেটা তো আমার জীবিনদর্শনের বিষয়।কিন্তু যাদবপুরের মতন একটি প্রতিস্পর্ধী নামকে যদি জুড়ে দেওয়া হয় বা মাপার চেষ্টা হয় কোটি টাকার চাকরির মাপকাঠিতে,তাহলে অবশ্যই নিজের প্রতিবাদটা রাখব বৈকি।

No comments:

Post a Comment